cool hit counter
সর্বশেষ প্রকাশিত

বিভিন্ন ওয়েবসাইট তৈরির গোপন রহস্য জেনে নিন!!!

আজকে আপনাদের সামনে কয়েকটি তথ্য নিয়ে আসব, যেই টুলস্ গুলোর মাধ্যমে আপনারা বিভিন্ন ওয়েবসাইট কোন সিএমএস বা কোন কোড দিয়ে তৈরি করা হয়েছে, সেটা বুঝতে পারবেন।

এই পোস্টটি মুলত যারা ওয়েব ডেভলপার এবং আউটসোর্সিং করে, তাদের অনেক বেশি উপকারে আসবে।

আসুন, কথা না বাড়িয়ে এখনই টুলস গুলো একে একে আমরা দেখে নেই।

WPTHEMEDOCTOR: www.wpthemedetector.com
এই ওয়েবসাইটে যেয়ে আপনি একটি সার্চ বক্স দেখতে পাবেন। এবার যেই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের থিমের নাম আপনি জানতে চান, সেই লিংকটি এখানে দিয়ে Experience the magic of WPTD! বাটনে ক্লিক করুন।

WPTHEMEDOCTORকিছুক্ষণের মধ্যেই আপনি সাইটটির থিমের নাম সহ অনেকগুলো তথ্য দেখতে পারবেন। থিমটিতে কোন কোন প্লাগিন্স ব্যবহার করা হয়েছে, কতদিন আগে থিমটি চেঞ্জ করা হয়েছে, কতবার থিম চেঞ্জ করা হয়েছে, ওয়েবসাইটের বেশ কিছু তথ্য আপনি এই টুলস্-এর মাধ্যমে দেখতে পারবেন।

WHAT WORDPRESS THEME IS THAT:
এই টুলসটি পেতে হলে আপনাতে www.whatwpthemeisthat.com সাইটে যেতে হবে। এখানে আগের মতই একটি সার্চ অপশন পাবেন। যেই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের থিমের নাম আপনি জানতে চান, সেই লিংকটি এখানে দিয়ে সার্চ বাটনে ক্লিক করুন।

WHAT WORDPRESS THEME IS THATকিছুক্ষণের মধ্যেই আপনি সাইটটির থিমের নাম সহ অনেকগুলো তথ্য দেখতে পারবেন। সাইটটিতে কোন ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করা হয়েছে, কোন ভার্সন, অথর, ই
ত্যাদি বিবরন ছাড়াও বিভিন্ন তথ্য, এখানে কোন কোন ওয়ার্ডপ্রেস প্লাগিন্স ব্যবহার করা হয়েছে ইত্যাদি দেখতে পারবেন। এই টুলস্-টি আগেরটা থেকে অনেক তারাতারি কাজ করে।

Built With:
এই টুলসটি অনেক মজার একটি টুলস্। এটার মাধ্যমে আপনি অনেক কিছু জানতে পারবেন। এটা পেতে হলে আপনাকে builtwith.com লিংক-এ যেতে হবে। লিংক-এ গেলেই আপনি দেখতে পারবেন একটা সার্চ বক্স। এখানে আপনি যেই ওয়েবসাইটের বিস্তারিত তথ্য জানতে চান, সেই ওয়েবসাইটের লিংক দিয়ে lookup-এ ক্লিক করুন।

Built Withকিছুক্ষণের মধ্যেই আপনি অনেকগুলো তথ্য পেয়ে যাবেন। এই তথ্যগুলোর মধ্যে রয়েছে, এই ওয়েবসাইটটি কোন ওয়েব-সার্ভার ব্যবহার করছে, নেম-সার্ভার/হোস্টিং সার্ভার, কোন সিএমএস দিয়ে তৈরি, কোন ফ্রেমওয়ার্ক দিয়ে তৈরি, কোন কোন বিজ্ঞাপন ব্যবহার করা হয়েছে, ওয়ার্ডপ্রেস সাইট হয়ে থাকলে কোন কোন প্লাগিন্স ব্যবহার করা হয়েছে। এই সুবিধাগুলো ছাড়াও অনেক কিছু তথ্য আপনি পেয়ে যাবেন।

উল্লেখ্য: এখানে যেই টুলস্ তিনটা দেখানো হয়েছে, তার মধ্যে প্রথম দুইটা শুধুমাত্র ওয়ার্ডপ্রেস সাইটের তথ্যই আপনাকে দিবে। তবে ওয়ার্ডপ্রেস সাইটে যেই থিম ব্যবহার করা হয়েছে, সেইটা যদি কাস্টমাইজ করা হয়ে থাকে, তাহলে হয়তো আপনি কিছু কিছু তথ্য না-ও পেতে পারেন। তবে ৩য়টির মাধ্যমে আপনি অনেক তথ্যই পেয়ে যাবেন।

তথ্যসুত্র:বিডি লাইফ ম্যাগাজিন

Check Also

ক্ষতিকর বস

ক্যারিয়ারের জন্য ‘ক্ষতিকর বস’-কে চেনার সহজ উপায়

একজন পীড়াদায়ক বস শুধু আপনার কর্মক্ষেত্রকে বিষময় করেই তোলে না। বরং আপনার ব্যক্তিগত জীবনকেও প্রভাবিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *