cool hit counter
সর্বশেষ প্রকাশিত

ফিরোজা পদক, সাবিনা ইয়াসমিন এবং কিছু কথা

মৃত্যুর দু’বছর পর প্রথম বারের মতো ফিরোজা পদক দেয়া হলো। গলায় তুললেন সাবিনা ইয়াসমিন, বাংলার কোকিলকণ্ঠী শিল্পী।

২/৩ দিন ধরেই নজরুল সার্কিটে বিষয়টি নিয়ে কথা হচ্ছে। নজরুল-সঙ্গীতে সাবিনা ইয়াসমিন দ্রষ্টব্য কোন অবদান রাখেননি। দুয়েকটি গান গেয়েছেন সিনেমার প্রয়োজনে। সোনালী আকাশ, বধুবিদায়, লাইলী মজনু ইত্যাদি সিনেমায় গাওয়া তার গান খুব জনপ্রিয় হয়েছে এমন ভাবার কারণ নেই। নিজের প্রয়োজনে নজরুলের গান রেকর্ড করেননি। করার সম্ভাবনাও নাই।

সাবিনা খুব বড় শিল্পী। প্রায় ৪ দশক ধরে চলচ্চিত্র ও দেশের গানে মাতিয়ে রেখেছেন সারা দেশ। সব কটা জানালা খুলে দাওনা, জন্ম আমার ধন্য হলো, এই রেল লাইনের ধারে ইত্যাদি দেশের গান শুনলে গায়ে কাঁটা দেয়। সিনেমার গানও বেশুমার হিট হয়েছে। ওরে ও পরদেশী যাবার আগে দোহায় লাগে গানটি আমার খুব প্রিয়।

বাংলাদেশের সাম্প্রতিক নজরুল-সঙ্গীত চর্চায় নজরুল ইন্সটিটিউট, ছায়ানট, সুধীন দাশ বহুলচর্চিত নাম। আজকে আমরা নজরুলের শুদ্ধ বাণী ও সুরের যে কাঠামো পাচ্ছি, এর মূলে আছে ইন্সটিটিউট এবং সুধীন দাশ। একই বিষয় নিয়ে কাজ করছে ছায়ানটও। ফিরোজা পদক প্রদান কমিটি এদের নাম বিবেচনা করতে পারতো। মরণোত্তর বিবেচনা করলে সোহরাব হোসেন অথবা নীলুফার ইয়াসমিনের নাম আসতে পারতো। স্টারশিপের কথা ধরলে আসতে পারতো রুনা লায়লার নাম, যিনি নজরুল রেকর্ড করেছেন সেই ১৯৮৮ সালে।

কিন্তু পদক গিয়েছে এমন একজনের কাছে নজরুল-সঙ্গীতে যার স্মরণযোগ্য কোন ভূমিকা নেই। সাবিনা ইয়াসমিনের উচিত হয়নি পুরস্কারটি গ্রহণ করা, তিনিই সবচে বেশি অবগত যে এর জন্য তিনি উপযুক্ত নন। এদেশে ছারছিনার পীর স্বাধীনতাবিরোধী হয়েও পেয়েছেন স্বাধীনতা পদক। অন্যদিকে মহান নজরুল-সঙ্গীত শিল্পী জুলহাসউদ্দিন আহমেদ বার্ধক্য ও অন্ধত্ব নিয়ে জীবন্মৃত হয়ে বেঁচে আছেন।

অবশ্য ফিরোজা পরিবারের শিল্পী সুস্মিতা আনিস-এর সঙ্গীত ক্যারিয়ারে এই পুরস্কার প্রদান ভূমিকা পালন করবে, সন্দেহ নেই। Rofique

রফিক সুলায়মান

লেখক ও শিল্প সমালোচক
এডমিন – প্রসংগ নজরুল সংগীত (প্রনস)

Check Also

ক্ষতিকর বস

ক্যারিয়ারের জন্য ‘ক্ষতিকর বস’-কে চেনার সহজ উপায়

একজন পীড়াদায়ক বস শুধু আপনার কর্মক্ষেত্রকে বিষময় করেই তোলে না। বরং আপনার ব্যক্তিগত জীবনকেও প্রভাবিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *