cool hit counter
সর্বশেষ প্রকাশিত
Nicholas Winton

নিভৃতচারী

Sir Nicholas George Winton দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ৬৬৯ টি শিশুকে (যাদের অধিকাংশই ছিল ইহুদি ) জার্মান থেকে ব্রিটেনে নিয়ে গিয়ে তাদের নিরাপদ আবাসনের ব্যবস্থা করে দিয়েছিলেন। তিনি ৬৬৯ টি জীবনকে বাঁচিয়েছেন। তিনি এই কাজটি খ্যাতি কিম্বা লোক দেখানোর জন্য করেন নি। যার প্রমান দীর্ঘ ৫০ বছর পর্যন্ত তার এই মহৎ কীর্তি রয়ে গিয়েছিল লোক চক্ষুর আড়ালে। একদিন তার সহধর্মীনি পুরনো কাগজের মধ্যে খুজে পান একটা বই যার মধ্য সেই ৬৬৯ টি শিশুর নামের তালিকা ছিল। তিনি এরপর Nicholas কে না জানিয়ে বইটি BBC কে দেন। BBC একদিন Nicholas কে আমন্ত্রন জানান একটি অনুষ্ঠানে। তিনি যদিও তখনও জানতেন না তাকে কিসের জন্য আমন্ত্রন জানানো হয়েছে এমনকি তিনি এটাও জানতেন না যে, তিনি যাদের মধ্যে বসে ছিলেন তারা প্রত্যেকেই Nicholas এর উদ্ধার করা সেই সময়ের এক একটি শিশু।
Nicholas যখন জানতে পারলেন তখন তিনি তার আবেগ ধরে রাখতে পারলেন , দু চোখ বেয়ে তার আনন্দ অশ্রু ঝরে পরলো।
জীবদ্দশায় তার এই মহামানবিক কীর্তির জন্য রানী দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে নাইট উপাধি পান । ২০১৪ সালে চেক প্রজাতন্ত্রের সর্বোচ্চ সম্মান the Order of the White Lion-এ ভূষিত হন।এই মহামানব তার জীবন লীলা সাঙ্গ করেন ১০৬ বছর বয়সে ২০১৫ সালের ১ জুলাই।

একজন সাধরন মানুষ থেকে মহামানব হওয়া কঠিন কিছু না। শুধু একটা ভাল কাজ। এমন ভাল কাজ যা যতদিন পৃথিবী থাকবে ততদিন পৃথিবির মানুষ স্মরন করবে। কিন্তু আমাদের সেই ভাল কাজটি করা হয়ে ঊঠেনা তাই আমাদের মহামানবও হওয়া হয় না।

 

উৎস: https://en.wikipedia.org/wiki/Nicholas_Winton

Check Also

ইতিহাসের বিধ্বংসী ভূকম্পন

ভয়াবহ ভূকম্পনে কেঁপে উঠল নেপালসহ ভারত, বাংলাদেশ, পাকিস্তান এবং চীনের অনেকটা অংশ। ভূমিকম্পের উৎসস্থল নেপাল৷ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *