cool hit counter
সর্বশেষ প্রকাশিত

দ্রুত ওজন কমাতে তিন বেলার সুস্বাদু সালাদ!

AvocadoEggSalad_articleimages (16)ClassicItalianPastaSalad-809x455
খাদিজাতুল কোবরা
(ফার্মাসিস্ট, ইউ.এস.টি.সি)

একটু বাড়তি ওজন যে কতোটা ঝামেলার তা যারা ভুক্তভোগী তারাই জানেন। এই বাড়তি ওজন কমানোর জন্য অনেক চেষ্টা করে থাকেন সবাই। কিন্তু ওজন এমনই নাছোড়বান্দা যে সহজে পিছু ছাড়তে চায় না। ডায়েট, ব্যায়াম সব কিছু দিয়ে চেষ্টা করেও ওজন কমানো সম্ভব হয় না। তার ওপর যারা একটু ভোজনরসিক তাদের জন্য ডায়েটিং বেশিদিন ধরে রাখাও কষ্টকর। এই সমস্যা সমাধান করে দেবে সালাদ।

সালাদটাকে যদি বেশ মজাদার করে তোলা যায় তবে তা খেয়ে ডায়েট করা বেশি সহজ মনে হয়। তাই আজকে আপনাদের জন্য রইল ৩ বেলার ৩টি সুস্বাদু এবং স্বাস্থ্যকর সালাদ যা দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

সকাল বেলার ডিমের সালাদ

সকালবেলার আদর্শ নাস্তা হিসেবে খেতে পারেন এই সালাদ। সুস্বাদু এই সালাদ সারাদিন আপনাকে রাখবে তরতাজা এবং এর পাশাপাশি কমাবে ওজন।

পদ্ধতিঃ
এই সালাদটি তৈরি করতে লাগবে ২ টি ডিম সেদ্ধ (কুসুম ছাড়া), ১ টি সবুজ আপেল, ২ টি টমেটো, ১ টেবিল চামচ অলিভ অয়েল, সামান্য লবণ এবং গোলমরিচ গুঁড়ো। ডিম, আপেল এবং টমেটো কিউব করে কেটে নিন। এরপর সবগুলি উপকরণ একসাথে মিশিয়ে নিন সাধারণ সালাদের মত। চাইলে সালাদে ধনিয়া পাতা বা লেটুস পাতা কুচি যোগ করতে পারেন। এই সালাদ খান প্রতিদিন সকালে। ওজন কমবে দ্রুত।

দুপুরবেলার চিকেন-বুট সালাদ
অনেকের দুপুরবেলা বেশি খাওয়া হয়ে যায়। যার ফলে ওজন কমার বদলে বাড়তে থাকে। তাদের জন্য রইল দুপুর বেলার এক সুস্বাদু সালাদ। এই সালাদ ভোজনরসিকদের মনকে শান্ত রাখবে এবং পাশাপাশি ওজনও কমাবে।

পদ্ধতিঃ
এই সালাদ তৈরি করতে আপনার লাগবে মুরগির সেদ্ধ হাড় ছাড়া মাংস ২৫ গ্রাম, ফ্যাট ছাড়া দই ২ টেবিল চামচ (টক মিষ্টি দই ব্যবহার করতে পারেন), ১ টি শসা, ১ কাপ ছোলা বুট সেদ্ধ, লেটুস, ১০/১৫ টি আঙুর লবণ, সামান্য লবণ এবং ১ চা চামচ অলিভ অয়েল।

ছোলাবুট সারারাত ভিজিয়ে রেখে সেদ্ধ করে নিন। মুরগির সেদ্ধ মাংস ছোট ছোট টুকরা করে নিন। শসা কেটে নিন কিউব করে। এরপর সব উপকরণ একসাথে দই এবং অলিভ অয়েল দিয়ে মিশিয়ে নিন। দুপুরে ভারী খাবার বাদ দিয়ে এই সালাদটি খান ওজন কমবে।

রাতের বেলা পাস্তা সালাদ
রাত ৮ তার মধ্যে রাতের বেলার খাবার খেয়ে নেয়ার অভ্যাস করা ভালো। যারা এই অভ্যাসটি তৈরি করতে পারেন না তারা ভারী খাবারের বদলে এই সালাদটি খাবার অভ্যাস করতে পারেন।

পদ্ধতিঃ
এই সালাদটি তৈরি করতে লাগবে ১ কাপ ম্যাকারনি, ১ কাপ ব্রকলি ছোট করে কাটা, ২৫ গ্রাম সেদ্ধ মুরগির মাংস ছোট করে কাটা, ২ টি টমেটো কিউব করে কাটা, ১ টেবিল চামচ অলিভ অয়েল, লবণ এবং সামান্য ভিনেগার। সব উপকরণ একসাথে মিশিয়ে নিয়ে ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর এতে সামান্য লেবুর রস চিপে দিয়ে সালাদটি খান। ব্যস ওজন কমানোর জন্য আপনার রাতের খাবার তৈরি।

Check Also

কী সুর বাজে

গুলজার হোসেন উজ্জ্বলের ‘ কী সুর বাজে’ প্রকাশিত

ধানমন্ডি ক্লাবে শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হলো গুলজার হোসেন উজ্জ্বলের প্রথম একক অ্যালবাম ‘কী সুর বাজে’-এর …

One comment

  1. পাস্তা সালাদে ম্যাকারনি সিদ্ধ করতে ভুলে গেলেন যে! 😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *